উঃ এর কাজ ব্যাটারীর কারেন্ট নিয়ে নিজে চালু হয়ে ইঞ্জিনকে চালু করে দেওয়া, এটি ইঞ্জিনের পিছন দিকে একপাশে অবস্থিত।
প্রঃ কয়েলের কাজ কী?
উঃ কয়েলের কাজ হল ব্যাটারীর কম ভোল্ট কারেন্টকে বেশী ভোল্টে পরিণত করে ডিস্ট্রিবিউটারে পাঠিয়ে দেওয়া। এর মধ্যে দুই প্রকার তার জড়ানো থাকে। মোটা তারের নাম প্রাইমারী ওয়াইন্ডিং এবং সরু তারের নাম সেকেন্ডারী ওয়াইন্ডিং।
প্রঃ ডিস্ট্রিবিউটারের কাজ কি?
উঃ এর কাজ হল ইঞ্জিনের ফায়ারিং অর্ডার অনুসারে ঠিক ঠিক সময়ে প্রত্যেকটি প্লাগে কারেন্ট পাঠিয়ে দেওয়া। এর মধ্যে থাকে রোটার কন্ডেন্সার, সি.বি. পয়েন্ট, সেগমেন্ট পয়েন্ট, কার্বন, স্যাফট ইত্যাদি ।
প্রঃ প্লাগের কাজ কি এবং কোথায় লাগানো থাকে?
উঃ প্লাগের কাজ হল সিলিন্ডারের গ্যাসকে আগুন লাগানো। যত সিলিন্ডারের গাড়ী ততগুলি প্লাগ থাকে। ইহা ইঞ্জিনের হেডের উপর থাকে।
প্রঃ কাবিউরেটার কোথায় অবস্থিত এবং কাজ কি?
উঃ কার্বিউরেটার ইনলেটমেনিফোল্ডের ওপর অবস্থিত। কার্বিউরেটারের কাজ হল-তিন ভাগ হাওয়া এবং এক ভাগ পেট্রোল মিশিয়ে গ্যাস তৈরী করে, এই গ্যাস ইনলেটমেনিফোল্ডের মাধ্যমে ইঞ্জিনের ফায়ারিং চেম্বারে পাঠিয়ে দেওয়া হয়। (এম. পি. এফ. আই ইঞ্জিনে কার্বিউরেটার থাকে না।)
প্রঃ পেট্রোল মিক্সচার বা কাবিউরেটার সিস্টেম কী?
উঃ ইঞ্জিন চালু করতে হলে পেট্রোলের প্রয়োজন হয়। এটাই ইন্ধন রূপে জ্বলে শক্তি দেয়। ইগনিশান সুইচ চালু করে, তারপর সেল্ফ স্টার্টার সুইচ চালু করলে এর পেনিয়ান ইঞ্জিনের ফ্লাই হইল তথা ক্রাঙ্ক স্যাফটিকে ঘোরায় এবং ক্রাঙ্ক স্যাফট তখন রকার আর্মের সাহায্যে এ. সি. পাম্পকে চালু করে। এ. সি. পাম্প তখন পেট্রোল ট্যাঙ্ক হতে পাইপ দ্বারা পেট্রোল টেনে কারিউরেটারের ফ্লোট চেম্বারে পাঠিয়ে দেয়। সেখান থেকে জেটের সাহায্যে পেট্রোল এবং এয়ারক্লিনারের মাধ্যমে বাহিরের পরিষ্কৃত হাওয়া একত্রিত করে একপ্রকার গ্যাস সৃষ্টি করে, একে পেট্রোল মিক্সচার বা কাবিলেশন গ্যাস বলা হয়। এই গ্যাস ইনলেট ম্যানি ফোল্ডের ভিতর দিয়ে ইঞ্জিনের ফায়ারিং চেম্বারে সিলিন্ডারের ভিতরে গিয়ে পৌঁছায়। একে পেট্রোল মিক্সচার বা কাবিউরেটার সিস্টেম বল।